August 10, 2026

Daily Amar Vasha

উত্তর জনপদে সত্য প্রকাশে দৃঢ়

ডায়াবেটিস প্রতিরোধে দিনে-২ কাপ কফি

লাইস্টাইল ডেস্কঃ সকালে এক কাপ গরম কফি না খেলে অনেকেরই যেন দিন শুরু হয় না। তবে এই প্রিয় পানীয়টির আছে দারুণ এক উপকারিতাও।নতুন এক গবেষণায় উঠে এসেছে, প্রতিদিন ব্ল্যাক কফি পান করলে নারীদের ডায়াবেটিসের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে।

সম্প্রতি ‘নিউট্রিয়েন্টস’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় জানানো হয়, দিনে অন্তত দুই কাপ ব্ল্যাক কফি পান করলে ইনসুলিনের প্রতি শরীরের সংবেদনশীলতা বাড়ে।

 

বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই প্রভাব বেশি দেখা গেছে।গবেষণাটি কোরিয়ার জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি জরিপের (২০১৯-২০২১) ওপর ভিত্তি করে করা হয়েছে।

 

এতে সাত হাজারেরও বেশি কোরিয়ান প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।তাদের খাদ্যাভ্যাস ও কফি পান করার ধরণ বিশ্লেষণ করে দেখা যায়, যারা নিয়মিত ব্ল্যাক কফি পান করেন, তাদের ইনসুলিন রেজিস্ট্যান্স তুলনামূলকভাবে কম।বিশেষ করে যারা চিনি বা দুধ না মেশানো কালো কফি পান করেন, তাদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে বেশি দক্ষতা দেখা গেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্ল্যাক কফিতে থাকা পলিফেনল ও ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে এবং ইনসুলিনের কার্যকারিতা বাড়ায়। এর ফলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকটাই কমে যায়।

 

তবে গবেষকরা সতর্ক করেছেন, অতিরিক্ত কফি পান করলে ঘুমের ব্যাঘাত, উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাই প্রতিদিন দুই কাপের বেশি না খাওয়াই ভালো এবং অবশ্যই কফিটি যেন দুধ, চিনি ও ক্রিম ছাড়া হয়।যারা কফি ভালোবাসেন, তাদের জন্য এটি নিঃসন্দেহে একটি ভালো খবর।

Viewed 12350 times

Spread the news
Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
error: Content is protected !!